মেনু নির্বাচন করুন

বাঙ্গালহালিয়া উচ্চ বিদ্যালয়

  • সংক্ষিপ্ত বর্ণনা
  • প্রতিষ্ঠাকাল
  • ইতিহাস
  • প্রধান শিক্ষক/ অধ্যক্ষ
  • অন্যান্য শিক্ষকদের তালিকা
  • ছাত্র-ছাত্রীর সংখ্যা (শ্রেণীভিত্তিক)
  • পাশের হার
  • বর্তমান পরিচালনা কমিটির তথ্য
  • বিগত ৫ বছরের সমাপনী/পাবলিক পরীক্ষার ফলাফল
  • শিক্ষাবৃত্ত তথ্যসমুহ
  • অর্জন
  • ভবিষৎ পরিকল্পনা
  • ফটোগ্যালারী
  • যোগাযোগ
  • মেধাবী ছাত্রবৃন্দ

বাঙ্গালহালিয়া উচ্চ বিদ্যালয়টি রাঙ্গামাটি পার্বত্য জেলার রাজস্থলী উপজেলার অর্ন্তগত ৩নং বাঙ্গালহালিয়া ইউনিয়নে অন্যতম উচ্চ বিদ্যালয়। এটি ১৯৭৩ইং সনে প্রতিষ্ঠিত। বর্তমানে বিদ্যালয়ে দ্বিতল ভবন-১টি, ১তলা ভবন ১টি, আধা পাকা ভবন- ৩টি, ১৮টি কক্ষ আছে। বিদ্যালয়ে বর্তমানে ৯(নয়) জন শিক্ষক, ৩(তিন) জন শিক্ষিকা এবং ১(এক) জন অফিস সহকারী, ৪র্থ শ্রেণীর কর্মচারী ২(দুই) জন সহ মোট ১৫(পনের) জন জনবল আছে। বিদ্যালয়ে বর্তমান ছাত্র-ছাত্রীর সংখ্যা- ৯৪১ জন। বিদ্যালয়ে ১টি খেলার মাঠ আছে। বড় আকারের ১টি পুকুর আছে। বিদ্যালয়ের বর্তমানে প্রধান শিক্ষক জনাব আখ্যেইমং চৌধুরী। বিদ্যালয়ের পরিচালনা কমিটির সম্মানিত সভাপতি শ্রীমৎ খেমাচারা মহাথের, পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ অঞ্চল ভিক্ষু সমিতির সভাপতি।

০১/০১/১৯৭৩ইং

বাঙ্গালহালিয়া উচ্চ বিদ্যালয়টি ১৯৭৩ইং সালে প্রতিষ্ঠিত হয়। বিদ্যালয়টি প্রতিষ্ঠাকালীন নিম্ন মাধ্যমিক ছিল। এটি রাঙ্গামাটি পার্বত্য জেলাধীন রাজস্থলী উপজেলার অর্ন্তগত ৩নং বাঙ্গালহালিয়া ইউনিয়নে অবস্থিত। শিক্ষানুরাগী ব্যক্তি ৩২০নং কাকড়াছড়ি মৌজার প্রয়াত স্বনাম ধন্য হেডম্যান বাবু পাংওয়াজা চৌধুরী বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন। তিনি বিদ্যালয়ের নামে ১.৮৮ একর জমি বন্দোবস্তী করে দেন। বিদ্যালয়টি প্রতিষ্ঠা লগ্নে প্রয়াত বাবু মংচাখয় মার্মা, ইউপি সদস্য, প্রয়াত বাবু উথোয়াইপ্রু চৌধুরী, ইউপি সদস্য, প্রয়াত বাবু সুরেন্দ্র লাল কারবারী, প্রয়াত বাবু থোয়াইগ্যপ্রু মহাজন, বাবু হলাপ্রুচাই কারবারী, বাবু খেচাঅং কারবারী, বাবু ক্যহলাপ্রু মহাজন, বাবু রেদাক মার্মা ও বাবু ক্যসুইহলা চৌধুরী প্রমুখ সার্বিক সহযোগিতা সহ অগ্রণী ভুমিকা পালন করেন। ১৯৭৫ইং সনে স্থানীয় ক্যাম্পের সেনাবাহিনীর কর্মকর্তাদের সার্বিক সহযোগিতায় নিম্ন মাধ্যমিক বিদ্যালয় হিসাবে স্বীকৃত লাভ করে। পরবর্তীতে ১৯৮১ইং সনে স্থানীয় ব্যক্তিবর্গ ও স্থানীয় সেনাবাহিনীর কর্মকতাদের যৌথ উদ্যোগে নিম্ন মাধ্যমিক বিদ্যালয়কে উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে উন্নীত করা হয়। বিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়নে স্থানীয় ক্যাম্পের সেনাবাহিনীর কর্মকর্তা বৃন্দ বিশেষ ভূমিকা সহ প্রত্যক্ষ সহযোগিতা করেন। এরপর ১৯৯১ইং সন থেকে বর্তমান উপজেলা পরিষদের মাননীয় চেয়ারম্যান বাবু থোয়াইসুইখই মার্মা বিদ্যালয়ের সভাপতির দায়িত্ব পালনকালীন বিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়ন ও শিক্ষার প্রভূত উন্নয়ন হয় এবং ২০০৫ইং সনে তিনি নিজ প্রচেষ্ঠায় বর্তমান বিদ্যালয়ের কারিগড়ি শাখা (এস.এস.সি ভোকেশনাল) প্রতিষ্ঠা করেন। বিদ্যালয়ের বর্তমান সভাপতি একজন বৌদ্ধ ধর্মীয় গুরু। তিনি দীর্ঘদিন যাবত বিদ্যালয়ের দাতা সদস্য ছিলেন। বর্তমান কমিটির সভাপতি হিসেবে নির্বাচিত হওয়ার পর থেকে বিদ্যায়ের শিক্ষারমান উন্নয়ন, বিদ্যায়ের অবকাঠামোগত উন্নয়ন, শিক্ষক ও শিক্ষার্থীর শিক্ষা সর্ম্পকীয় চাহিদা পূরণে অগ্রণী ভূমিকা পালন করে যাচ্ছেন।  

ছবি নাম মোবাইল ইমেইল
আখ্যেইমং চৌধুরী ০১৫৫৩ ১১৯৬২৮ bangalhaliahighschool@yahoo.com

ছবি নাম মোবাইল ইমেইল

শ্রেণী

ছাত্র

ছাত্র

মোট

৬ষ্ঠ

১০৮

৯৬

২০৪

৭ম

৮৬

৮৬

১৭২

৮ম

১২২+২৯

৮২+৩২

২৬৪

৯ম

৫৫

৭২

১২৭

১০ম

৫৫

৫০

১০

মোট

৪২৩

৩৮৪

৮৭৩

ভোকে: ৯ম

৩৯

২১

৬০

১০ম

র্সবমোট

৪৬৭

৪০৮

৯৪১

57

কমিটির সদস্যদের নাম

পদবী

জনাব শ্রীমৎ খেমাচারা মহাথের

সভাপতি

প্রধান শিক্ষক (পদাধিকার বলে)

সদস্য সচিব,

জনাব মংক্য মারমা

অভিভাবক সদস্য

জনাব রেজাউল আলম

অভিভাবক সদস্য

জনাব হলাথোয়াঅং মারমা

অভিভাবক সদস্য

জনাব ক্যসুইপ্রু মারমা

অভিভাবক সদস্য

জনাব ঞোমং মারমা

বিদ্যুৎসাহী সদস্য

জনাব কনক বড়ুয়া

শিক্ষক প্রতিনিধি

জনাব লিয়াকত আলী

শিক্ষক প্রতিনিধি

জনাবা সুইচিংমা মারমা

মহিলা শিক্ষক প্রতিনিধি

জনাবা থুইস্যাংমা মারমা

মহিলা অভিভাবক সদস্য

জনাব ক্যমং চৌধুরী

প্রতিষ্ঠাতা সদস্য

সাল

বিভাগ

পরীক্ষার্থীর সংখ্যা

 

A+

 

A

 

A-

 

B

 

C

 

D

 

মোট

 

ছাত্রী

 

হার

মোট

ছাত্রী

 

২০০৮

মানবিক

২৬

১৫

-

-

-

 

২০.৯৮%

বিজ্ঞান

১৩

-

-

-

ব্যবসায়

৪২

১৬

-

-

-

 

২০০৯

মানবিক

২৫

১৩

-

-

-

-

 

২৯.২৪%

বিজ্ঞান

১৯

০৮

-

-

ব্যবসায়

৬২

২০

-

-

১৭

 

২০১০

মানবিক

৪৪

২৩

-

-

১২

১৬

১০

 

বিজ্ঞান

৩২

১৮

-

-

১৯

 

ব্যবসায়

৯০

২৬

-

১৫

২২

-

৪৪

১১

 

 

২০১১

মানবিক

১০৯

৬৩

-

১২

২০

৪০

২৩

 

বিজ্ঞান

২৬

১৩

-

-

১০

 

ব্যবসায়

১০৫

৪৪

-

১০

২২

৫১

২২

 

 

২০১২

মানবিক

১০৫

৫৮

-

-

৩১

৩৭

১৭

 

বিজ্ঞান

২৫

-

-

১৪

 

ব্যবসায়

১১২

৫৬

-

১০

১০

২৩

১৫

৬৩

৩১

 

মাধ্যমিক ও জুনিয়ার পরীক্ষায় ফলাফল সন্তোষজনক। খেলাধুলায় বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা উপজেলা এবং জেলা পর্যায়ে প্রতি বৎসর অংশ গ্রহণ করিয়া থাকে। উল্লেখ্য যে, বিগত ৩(তিন) বৎসরে মোট ১৫(পনের) জন বৃত্তি লাভ করিয়াছে। তৎমধ্যে ৩(তিন) জন টেলেন্টপুল বৃত্তি লাভ করে।

বর্তমানে বিদ্যালয় ম্যানেজিং কমিটির সম্মানিত সভাপতি শ্রীমৎ খেমাচার মহাথের, প্রধান শিক্ষক জনাব আখ্যেইমং চৌধুরী, শিক্ষক/শিক্ষিকা মন্ডলী এবং অত্র এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গদের সহ সকলকে নিয়ে বিদ্যালয়কে উপজেলা এবং জেলায় অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান হিসাবে গড়ে তোলতে চাই। এটাই সকলের প্রত্যাশা।

বাঙ্গালহালিয়া উচ্চ বিদ্যালয়টি রাঙ্গামাটি, চট্টগ্রাম ও বান্দরবান সড়ক সংলগ্ন বাঙ্গালহালিয়া ইউনিয়নে অবস্থিত। সড়ক যোগে চট্টগ্রাম বিভাগীয় শহর, রাঙ্গামাটি শহর ও বান্দরবান শহর হতে সরাসরি বাস যোগে বিদ্যালয়ে আসা যায়।



Share with :

Facebook Twitter